সমস্যা

আমার বড়ভাইয়ের একটি ডিসকর্ড সার্ভার আছে, সেটায় একজন একটা বট সেট করে দিয়েছিলো। সেই বট গত মার্চের শুরুতে কাজ করা বন্ধ করে দিয়েছে।

বটের কাজ ছিলো- কেউ সার্ভারে ভয়েস চ্যানেলে আসলে তার নাম, চ্যানেলের নাম ও সময় একটি প্রাইভেট চ্যানেলে সেভ করা। অনুপস্থিতে / কয়েক সেকেন্ডের জন্য কেউ এসে চলে গেলে কে এসেছিলো তা দেখার কাগে লাগে।

বট বন্ধ হওয়ার কারণঃ

পাইথন কোডে কিছূ সমস্যা ছিলো, import এর আগেই ইউজ করা ছিলো, একটি ফাংশনের ২ আর্গুমেন্টের একটা মিসিং ছিলো। পাইথন যদিও পারি না, কিন্তু কোড তো কোডই। কিছু না কিছু মিল তো থাকেই। (শুরু থেকেই সমস্যা থাকলে তো কাজই করার কথা না, হয়ত পরে ই চ্ছায়-অনিচ্ছায় কোনোভাবে হয়ে গিয়েছিলো)।

repl.it তাদের ফ্রি প্ল্যান বন্ধ করে দিয়েছে, পুরান লিংক বন্ধ করে দিয়েছে। ফলে uptimebot যে লিঙ্কে নির্দিষ্ট সময় পরপর রিকুয়েস্ট করতো, সেই লিংক ভ্যালিড ছিলো না। ।

uptimebot এ আগে ফ্রিতে কতক্ষণ পর পর রিকোয়েস্ট পাঠানো যেতো, জানি না। কিন্তু এখন ৫ মিনিটের কমে যায় না, সেক্ষেত্রে ফ্রি প্ল্যান নিতে হয়।

সমাধানের পর

discordjs দিয়ে সমাধানের পর মূলত দেখেছি যে- ফ্রিতে ২৪/৭ হোস্ট করার কোনো ফ্রি ও নির্ভরযোগ্য কোনো উপায়ই নেই!

আমি বা ভাইয়া বা ৩য় কেউ নিজের কম্পিউটার 24/7 চালু করে রাখতে হবে।
হয়ত কোড পাবলিক করে রাখতে হবে, সেক্ষেত্রে ডিসকর্ড অ্যাক্সেস টোকেন ঝুঁকিতে পড়ে যাবে।
আর ভার্সেল/সার্ভারলেস তো এসবের জন্য না।

তাই আর দেরি না করে aws ১ বছরের ট্রায়াল শুরু করে দিলাম। ভবিষ্যতে হয়ত azure এর ১ বছরও নেবো। (যদি ততদিনে থাকে আরকি)। গুগল ক্লাউড, ডিজিটাল ওশ্যান ২০০-৩০০ ডলার ক্রেডিট যাই দেয়, তা ৬০-৯০ দিনের মেয়াদে দেয়, যা খুব একটা লোভনীয় না। তবুও যথাসময়ে হয়ত নেবো।

AWS EC2 details

Amazon Machine Image (AMI): Amazon Linux AMI 2023

Instance type: tc.micro (2 vcpu, 1 GiB memory, $0.0108/per hour after trial)

Storage: Storage Type: EBS, Volume Type GP3, 10 GB (total limit in trial: 30 GB)

যদিও পরে বুঝেছি ৫ জিবি দিলেই ubuntu + আমার কাজের জন্য জন্য যথেষ্ট হতো। যাইহোক, আরো কত কিছুই তো করতে হবে।